ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় পেছাল বাংলাদেশ

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় পেছাল বাংলাদেশ

মূলত একটি দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশ কতটা সহায়ক এবং প্রতিযোগিতায় সক্ষম, সেটাই এই সূচক দিয়ে বোঝানো হয়। ২০১৮ সালে বিভিন্ন দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশ কতটা প্রতিযোগিতা সক্ষম ছিল, তা-ই এই প্রতিবেদনে উঠে এসেছে।

০৬:২৭ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

২২ দিন ইলিশ ধরা বন্ধ

২২ দিন ইলিশ ধরা বন্ধ

আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন পর্যন্ত সময়ে মা ইলিশ ডিম ছাড়ে। সারা বছর ডিম ছাড়লেও ৮০ শতাংশ ডিম এ সময় ছাড়ে ইলিশ। তা্ই প্রতিবছরই এই সময় ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা দেয় সরকার। সরকার মনে করে, মাছ ধরায় বিধিনিষেধের ফলে ইলিশ মাছের উতপাদন দ্বিগুণ হয়েছে। ইলিশ মাছের যে আকাল ছিল, এখন আর তা নেই।

০৭:৪৭ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

রফতারি বাণিজ্যে যে কারণে ধস

রফতারি বাণিজ্যে যে কারণে ধস

ইউরোপের দেশগুলোই বাংলাদেশের প্রধান রফতানি বাজার। সেখানে এক ধরনের অর্থনৈতিক মন্দা চলছে। সে কারণে সে দেশগুলোর মানুষ খরচ কমিয়ে দিয়েছে। পোশাকসহ অন্যান্য জিনিস কম কিনছে। আর অন্যদিকে, স্থানীয় উতপাদন খরচ বেড়ে গেছে। কিন্তু পণ্যের দাম বাড়ায়নি বায়াররা। প্রতিযোগী দেশগুলো বাজার ধরে রাখতে তাদের মুদ্রার মান কমিয়েছে; বাংলাদেশ সেটা করিনি। মূলত এই দুটি কারণেই রফতানিতে ধস।

০৭:২৪ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

পেঁয়াজের বাজারে নৈরাজ্য

পেঁয়াজের বাজারে নৈরাজ্য

খুচরা বাজারে ৭০ থেকে ৮০ টাকার এক কেজি দেশি পেঁয়াজ এখন ১২০ টাকা। আর ভারতীয় পেঁয়াজের কেজি ৯০ থেকে ১০০ টাকা। কয়েক ঘন্টার ব্যবধানে দ্বিগুন দামে দিশেহারা ক্রেতা।

 

 

০৭:৪১ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

কম দামে তিন পণ্য নিয়ে আসছে টিসিবি

কম দামে তিন পণ্য নিয়ে আসছে টিসিবি

বিক্রি করা হবে সয়াবিন তেল, মশুর ডাল এবং চিনি। ট্রাকে ছাড়াও টিসিবি’র সারাদেশে নিয়োগকৃত ডিলাররাও বিক্রি করবে এই তিন পণ্য। এর সঙ্গে শুধুমাত্র রাজধানীতে বাড়তি পণ্য হিসেবে বিক্রি হবে পেঁয়াজ। খোলা বাজারের চেয়ে টিসিবি পণ্যে কেজিপ্রতি দামে পার্থক্য হবে ১৫ থেকে ২০ টাকা।

০৬:৩০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ঋণের এক অংকের সুদ হার চায় ডিসিসিআই

ঋণের এক অংকের সুদ হার চায় ডিসিসিআই

ব্যাংক ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার তাগিদ দিয়েছে, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ডিসিসিআই। এক্ষেত্রে সার্বিক উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করতে পৃথক 'ব্যাংক কমিশন' গঠনেরও পরামর্শ দিয়েছে, ব্যবসায়ীদের এই বৃহৎ সংগঠন।

০৭:০১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

নির্বাচনী বোর্ড গঠন করেছে বিজিএমইএ

নির্বাচনী বোর্ড গঠন করেছে বিজিএমইএ

আগামী পরিচালনা পর্ষদের নির্বাচন পরিচালনা করতে নির্বাচনী বোর্ড গঠন করেছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। গত শনিবার সংগঠনটির পরিচালনা পর্ষদের বোর্ড সভায় এই বোর্ড গঠন করা হয়। সভায় উপস্থিত সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। জানা যায়, নির্বাচন পরিচালনা বোর্ড ছাড়াও আপিল বোর্ডও গঠন করা হয়।

১২:০৭ পিএম, ৬ জানুয়ারি ২০১৯ রোববার

গামেন্টস খাত তদারকিতে উচ্চ পর্যায়ের কমিটি

গামেন্টস খাত তদারকিতে উচ্চ পর্যায়ের কমিটি

গার্মেন্টসখাত তদারকির জন্য সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার। বাণিজ্য সচিবের নেতৃত্বে এ কমিটিতে আরও রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সচিব, জননিরাপত্তা বিভাগ সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমইএ ও বিকেএমইএয়ের সভাপতি এবং শিল্প পুলিশের মহাপরিচালক।

১২:৫২ এএম, ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত

স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত

স্বর্ণের দাম রোববার থেকে বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে রোববার থেকে স্বর্ণের দাম বাড়ানোর যে ঘোষণা দেওয়া হয়েছিল তা কার্যকর হয়নি।

০১:২৩ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৮ রোববার

জনসনের পাউডার পরীক্ষা করবে বিএসটিআই

জনসনের পাউডার পরীক্ষা করবে বিএসটিআই

মান নিয়ে বির্তক তৈরী হওয়ায় জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার পরীক্ষা করবে বিএসটিআই। বাংলাদেশের বাজারে জনসন অ্যান্ড জনসনের যে বেবি পাউডার বিক্রি হয়, তাতে ক্যান্সার সৃষ্টিকারী ক্ষতিকর উপাদান আছে কি না, তা পরীক্ষা করে দেখবে দেশের মান নিয়ন্ত্রককারী এই সংস্থা। ওই পাউডারে ক্ষতিকারক অ্যাজবেস্টস আছে কি না, তা পরীক্ষার জন্য দেশের পরীক্ষাগারে পাঠানো হবে।

০৪:০৬ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮ শনিবার

সিআইপি মর্যাদা পেলেন ১৩৭ ব্যবসায়ী

সিআইপি মর্যাদা পেলেন ১৩৭ ব্যবসায়ী

ব্যবসায় বিশেষ অবদান রাখায় ২০১৬ সালের জন্য নির্বাচিত দেশের ১৩৭ ব্যবসায়ী কমার্শিয়ালি ইমপর্টেন্ট পারসন (সিআইপি) মর্যাদা পেয়েছেন। রফতানি বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ মর্যাদা দেওয়া হয়েছে। এছাড়া সিআইপি (বাণিজ্য) নির্বাচিত হয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর ৪১ পরিচালক।
মঙ্গলবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সিআইপি মর্যাদা তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা দেশ সামনের দিকে এগিয়ে নিচ্ছেন। ১৯৭২ সালে ২৫ পণ্যে রফতানি আয় ছিল মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরে রফতানি আয় হয়েছে ৪১ বিলিয়ন ডলার।

১১:৪২ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮ বুধবার

বিদেশি ঋণের সময় বাড়া‌তে ৩ মাসে আগে আবেদনের নির্দেশ

বিদেশি ঋণের সময় বাড়া‌তে ৩ মাসে আগে আবেদনের নির্দেশ

নির্ধা‌রিত সম‌য়ে বিদেশি ঋণ আনতে না পারলে সময় বাড়া‌নোর জন্য তিন মাসে আগে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে আবেদন করতে হবে। বুধবার বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিদেশি ঋণ অনুমোদনের জন্য যাচাই-বাছাই কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

১১:১৬ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

Place your advertisement here
Place your advertisement here