ঢাকা, ১৩ আগস্ট, ২০২০ || ২৯ শ্রাবণ ১৪২৭
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here
কর কাঠামোতে নানা ছাড়   

কর কাঠামোতে নানা ছাড়  

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কর কাঠামোতে আসছে পরিবর্তন। কর্পোরেট কর হারে দেয়া হতে পারে ছাড়। ব্যক্তি করমুক্ত আয়সীমাও বাড়ছে, থাকছে শুধু কর দিয়ে শর্তহীন অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ। মোবাইল খাতে বসানো হতে পারে অতিরিক্ত ৫ শতাংশ সম্পূরক শুল্ক। 

০৫:২০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

জীবন-জীবিকা পুনরুদ্ধারই বড় চ্যালেঞ্জ

জীবন-জীবিকা পুনরুদ্ধারই বড় চ্যালেঞ্জ

বন্ধ রয়েছে কারখানার উৎপাদন। স্বাভাবিক ভাবেই কমে গেছে মানুষের আয়। দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে বিরাট সংখ্যাক নিম্ন আয়ের মানুষ। মধ্যবিত্তও এখন কঠিন সংকটে, সঞ্চয় ভেঙ্গে খাচ্ছে এই শ্রেণীর বড় সংখ্যাক মানুষ। এমন কঠিন এক বাস্তবতায় সামনে এসেছে বাজেট। 

০৫:১০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বরাদ্দের শীর্ষ দশে নেই কৃষি ও সামাজিক সুরক্ষা খাত

বরাদ্দের শীর্ষ দশে নেই কৃষি ও সামাজিক সুরক্ষা খাত

বেশি বরাদ্দ পাওয়া শীর্ষ দশের মধ্যে নেই কৃষি ও সামাজিক নিরাত্তামূলক খাত। আসছে ২০২০-২১ অর্থবছরের বাজেটে সবচেয়ে বেশি অর্থ পাবে স্থানীয় সরকার বিভাগ। আর স্বাভাবিকভাবেই বরাদ্দ বৃদ্ধির হারে সবচে এগিয়ে থাকবে স্বাস্থ্যসেবা খাত। 

০৫:০০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট দিলেন কে কয়বার-

বাজেট দিলেন কে কয়বার-

২০১৯-২০ অর্থবছরের বাজেট দিয়ে শুরু করেছেন যাত্রা শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ১১ জুন বিকেল সাড়ে তিনটায় জাতীয় সংসদে তুলে ধরবেন দ্বিতীয় বাজেট, যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর এটি হবে দেশে ৪৯তম আয়-ব্যয়ের হিসেব।

০৪:৫৩ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট ২০২০-২১ : অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

বাজেট ২০২০-২১ : অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

ইচ্ছার কোন কমতি নেই। তবে অর্থের সীমাবদ্ধতার এক কঠিন বাস্তবতা। এ যেন সাধ আছে সাধ্য নেই অবস্থা। করোনার সংকটকালীন এই সময়ে তাই বিশাল ঘাটতি বাজেট তৈরী করেছে সরকার। যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। গেল অর্থবছরের চেয়ে যা ৮ দশমিক ৫৬ ভাগ বড়। 

০৪:২৭ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

করোনা- বাড়ছে দারিদ্র্য

করোনা- বাড়ছে দারিদ্র্য

বন্ধ হয়েছে গেছে শিল্প উৎপাদনকোন কর্মসংস্থান নেই, বাড়ছে বেকারত্ব। আয় না থাকায় নিত্য দিনের চাহিদা পূরণ করতে পারছে না বড় সংখ্যাক মানুষ। সংকটের মধ্যেও সহায়তা কর্মসূচীর বাইরে রয়েছে নিম্ন এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণী 

০৫:৪০ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

সঞ্চয়পত্রের লেনদেন সপ্তাহে দুইদিন

সঞ্চয়পত্রের লেনদেন সপ্তাহে দুইদিন

 

মান্যুয়াল এবং অনলাইন উভয় পদ্ধতিতে ইস্যুকৃত সঞ্চয়পত্রের লেনদেন কার্যক্রম চালু রাখতে সপ্তাহের দুই দিন খোলা রাখা হবে সঞ্চয় অধিদপ্তরের সকল জেলা অফিস। লেনদেন সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

০৪:৩৩ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

‘সুদ ব্যয় সাশ্রয়ে ব্যাংক ঋণ নির্ভর সরকার’

‘সুদ ব্যয় সাশ্রয়ে ব্যাংক ঋণ নির্ভর সরকার’

অভ্যন্তরীণ ব্যয় সামাল দিতে ঋণ নেবার ক্ষেত্রে সঞ্চয়পত্রই ছিল ভরসা। কিন্তু এতে বড় অংকের সুদ দায়ের চক্করে পরে সরকার। তাই বিগত অর্থবছরগুলোতে সঞ্চয়পত্রের বিক্রি যে হারে বেড়ে এ খাতের ঋণের স্থিতি বাড়িয়ে দেয়, তা সরকারের ব্যয় বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই চলতি অর্থবছরে ব্যাংকখাত থেকে ঋণ বাড়িয়েছে সরকার।

০১:১০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

কমেছে দারিদ্র্যের হার

কমেছে দারিদ্র্যের হার

কমেছে দারিদ্র্য এবং চরম দারিদ্র্য’র হার। প্রবৃদ্ধির বাড়ার কারণেই কমছে দারিদ্র্য। ২০৩১ সালের মধ্যে দারিদ্র্যের হার শূণ্যে নামিয়ে আনতে চায় সরকার। ২০১৮-১৯ অর্থবছরে দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশ, যা আগের অর্থ বছরে ছিল ২১ দশমিক ৮ শতাংশ। কমার হার ১ দশমিক ৩ শতাংশ। আর হতদরিদ্রের হার ১১ দশমিক ৩ শতাংশ থেকে কমে ১০ দশমিক ৫ শতাংশে নেমেছে। এখানে হ্রাস পেয়েছে শূণ্য দশমিক ৮ শতাংশ।

১১:২১ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

‘পাঁচ বছরেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি’

‘পাঁচ বছরেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি’

বাংলাদেশে জনমিতিক লভ্যাংশের ‘ডেমোগ্রাফিক ডেভিডেন্ট’ সুযোগ বিদ্যমান। আগামী ২০৩০ সাল পর্যন্ত তা অব্যাহত থাকবে। এখন যেসব মেগা প্রকল্পের কাজ চলমান রয়েছে, তা শেষ হলে বাড়বে জিডিপি’র প্রবৃদ্ধি। তাই আগামী পাঁচ বছরের মধ্যেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি অর্জন সম্ভব।

০৭:০৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

‘কপ-২৪’ সম্মেলনে হতাশা

‘কপ-২৪’ সম্মেলনে হতাশা

জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাত থেকে রক্ষায় উন্নয়নশীল দেশগুলোর জন্য কোন সুখবর আনেনি 'কপ-২৪' সম্মেলন।

০২:০৭ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার

বাজারে উত্তাপ

বাজারে উত্তাপ

সরবরাহ বাড়লেও কমছে না সবজির দামের উত্তাপ। বলা হচ্ছিল, পণ্যের সরবরাহ বাড়লে দাম করবে, কিন্তু তার কোন লক্ষন নেই। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এসব তথ্য জানা গেছে। সবজি বিক্রেতারা জানান, বাজারে যে পণ্যের চালান বেশি, তার দাম স্বাভাবিকভাবে কম থাকে। কিন্তু পাইকারি বিক্রেতারা দাম না বাজার স্থিতিশীল হবে না।  তবে, পাইকারি বিক্রেতারাও কোন সদুত্তর দিতে পারেনি।

০৪:৩৫ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮ শনিবার

লক্ষ্যমাত্রার চেয়েও এগিয়ে গেছে অর্থনীতি

লক্ষ্যমাত্রার চেয়েও এগিয়ে গেছে অর্থনীতি

আন্তর্জাতিক মহলের তেমন মনোযোগ ছাড়াই বিশ্বের অর্থনৈতিক সফলতার গল্পগুলোর একটি হয়ে উঠেছে বাংলাদেশ। দ্রুত বিকাশমান প্রক্রিয়াকরণ খাতের, মধ্যে রয়েছে পোশাক খাত। চীনের পরেই বিশ্বে দ্বিতীয় রপ্তানিকারক। অর্থনীতি প্রায় এক দশক ধরে ৬ শতাংশ প্রবৃদ্ধি রাখছে এবং এই অর্থবছরে তা ৭.৮৬ শতাংশে পৌঁছানোর লক্ষ্যে ঠিক করেছে সরকার।    

০২:২৪ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮ শনিবার

পাঁচ বছরে কর্মসৃজন হবে এক কোটি ২৮ লাখ

পাঁচ বছরে কর্মসৃজন হবে এক কোটি ২৮ লাখ

আগামী পাঁচ বছরে কর্মসৃজন হবে এক কোটি ২৮ লাখপ্রতিটি উপজেলা থেকে প্রতি বছর এক হাজার যুব বা যুব নারীকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণার সময় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ আগামী পাঁচ বছরে জিডিপি ১০ শতাংশে উন্নীত করার ঘোষণা দিয়েছে। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে এবং ২০৩০ সালে দেশে মাথাপিছু আয় ৫ হাজার ৪৭৯ ডলারের বেশি হবে বলে এতে জানানো হয়। শেখ হাসিনা বলেন, আমরা কথায় নয়, কাজে বিশ্বাস করি। আমাদের এবারের অঙ্গীকার, আমরা টেকসই বিনিয়োগ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করব।

১২:০৫ এএম, ২০ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

আর্থিক খাতে বড় সংস্কারের প্রতিশ্রুতি

আর্থিক খাতে বড় সংস্কারের প্রতিশ্রুতি

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের পাশাপাশি পৃথক নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছে বিএনপি। এতে আর্থিক খাতের সংস্কারে বেশকিছু প্রস্তাব তুলে ধরেছে দলটি। এর মধ্যে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ১১ শতাংশে উন্নীত করা, রফতানি প্রবৃদ্ধির হার তিনগুণ বাড়ানো ও রফতানি পণ্যের বহুমুখীকরণ, অর্থ মন্ত্রণালয়ের অধীন ব্যাংকিং বিভাগ বিলুপ্ত করে কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা প্রতিষ্ঠা উল্লেখযোগ্য। এছাড়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও রাষ্ট্রায়ত্ত ব্যাংক পরিচালনা বোর্ডে যোগ্য, সৎ ও দক্ষ ব্যক্তিদের নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে দলটি। এছাড়া বিদ্যুৎ খাতের দুর্নীতি তদন্তে টাস্কফোর্স করার ঘোষণা দেওয়া হয়েছে।

১১:৫১ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮ বুধবার

ব্যাংকখাত নিয়ে সিপিডির মন্তব্য রাজনৈতিক : অর্থমন্ত্রী

ব্যাংকখাত নিয়ে সিপিডির মন্তব্য রাজনৈতিক : অর্থমন্ত্রী

ব্যাংকখাত নিয়ে সিপিডির মন্তব্য রাজনৈতিক। আর ঋণ দেবার ক্ষেত্রে ব্যাংকারদেরও দায় কম নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

০৫:০০ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

চাল আমদানি শুল্ক কমে ২ শতাংশ হচ্ছে

চাল আমদানি শুল্ক কমে ২ শতাংশ হচ্ছে

চাল আমদানি শুল্ক আরও কমে ২ শতাংশ হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি বলেন, ‘আজ ও কালকের মধ্যে আমদানি শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।’এসময় শুল্ক কমানোর কারণে চালের দাম আরও কমবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

১১:১৪ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

দুই মাসেই ৯০২৮ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি

দুই মাসেই ৯০২৮ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি

বিজবার্তা রিপোর্ট : নিরাপদ বিনিয়োগের মাধ্যম ‘সঞ্চয়পত্র’। তাই হু হু করে বাড়ছে সঞ্চয়পত্র বিক্রি। অর্থবছরের প্রথম মাস জুলাই-তে ৫০৫৩ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়। আর দ্বিতীয় মাসে বিক্রি হয় ৩৯৭৫ কোটি টাকার সঞ্চয়পত্র। প্রথম মাসের তুলনায় দ্বিতীয় মাসে বিক্রি কম হয় ১০৭৮ কোটি টাকা। তবে, দুই মাসে সঞ্চয়পত্রখাত থেকে সরকারের ঋণ দাঁড়িয়েছে ৯০২৮ কোটি টাকা।

১১:১০ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

Place your advertisement here
Place your advertisement here