ঢাকা, ১০ আগস্ট, ২০২২ || ২৬ শ্রাবণ ১৪২৯
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

বাড়ল মোবাইল লেনদেন সীমা

বিজবার্তা রিপোর্ট :

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২  


এখন থেকে গ্রাহকেরা এজেন্ট পয়েন্টের মাধ্যমে দৈনিক ৩০ হাজার টাকা জমা করতে পারবেন। মাসে জমা করা যাবে ২ লাখ টাকা। আর ব্যাংকের হিসাব বা কার্ড থেকে দিনে জমা করা যাবে ৫০ হাজার টাকা। এক্ষেত্রে জমার পরিমাণ ৩ লাখ টাকা।

 

সোমবার মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের লেনদেনের এমন পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। লেনদেনের সবক্ষেত্রে সীমা বাড়িয়েছে নিয়ন্ত্রক এই সংস্থা।

 

নতুন নির্দেশনায় বলা হয়, গ্রাহকেরা দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে সর্বোচ্চ তুলতে পারবেন দেড় লাখ টাকা পর্যন্ত। তবে এমএফএস হিসাবের স্থিতি কোনওভাবেই তিন লাখ টাকার বেশি রাখা যাবে না।

 

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমানে দেশের সামগ্রিক পরিশোধ ব্যবস্থায় এমএফএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

কোভিড-১৯-এর উদ্ভূত পরিস্থিতিতে এমএফএসের আওতা ও লেনদেনের ব্যাপ্তি প্রসারের পাশাপাশি এ মাধ্যম ব্যবহার করে সরকারের বিভিন্ন প্রণোদনা, শিক্ষা, সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

 

একই সঙ্গে স্বল্প আয়ের মানুষের মধ্যে এমএফএস ব্যবহারের প্রবণতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে এমএফএসের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনায় নিয়ে এবং ডিজিটাল লেনদেন উৎসাহিত করার লক্ষ্যে এমএফএসের ব্যক্তি হিসাবের লেনদেনের সীমা পুনর্নির্ধারণ করা প্রয়োজন।

 

বলা হয়, এমএফএসের গ্রাহকেরা একে অপরকে দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। আগে প্রতি মাসে এমএফএসের একজন গ্রাহক অন্য গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।

 

তবে এই সীমার মধ্যে এমএফএস প্রতিষ্ঠানগুলো ঝুঁকি পর্যালোচনা করে সীমা নির্ধারণ করতে পারবে বলে সার্কুলারে স্পষ্ট করেছে কেন্দ্রিয় ব্যাংক।


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
এই বিভাগের আরো খবর
Place your advertisement here