ঢাকা, ২০ নভেম্বর, ২০১৯ || ৬ অগ্রাহায়ণ ১৪২৬
Biz Barta :: বিজ বার্তা

জৈব সার কেন অপরিহার্য

মাটি একটি অতীব গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এ দেশের অধিকাংশ মানুষের জীবিকা হচ্ছে কৃষি যা এ মৃত্তিকা সম্পদের উপর নির্ভরশীল। কিন্তু দেশের মৃত্তিকা আজ হুমকির সম্মুখীন। অধিক মাত্রায় রাসায়নিক সার ব্যবহারই এর প্রধান কারণ। 

০৬:০৯ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

টমেটোতে অনেক পুষ্টি 

বাংলাদেশের অন্যতম প্রধান পুষ্টিকর সবজি টমেটো। এটিকে বিলাতী বেগুনও বলা হয়। টমেটো কাঁচা ও পাকা উভয়ই খাওয়া যায়। খাবারের সাথে সালাদের কথা আসলেই টমেটোর নামটাই সবার আগে মনে আসে। খাবারের সাথে টমেটোর সালাদ অতুলনীয়।

০৫:৫৬ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

যেভাবে ভাসমান চাষাবাদ

দিন দিন বাড়ছে জনসংখ্যা। সেই সাথে বাড়ছে খাদ্যের চাহিদা। কৃষি জমির পরিমাণ কিন্তু বাড়ছে না, বরং কমছে। অধিক জনসংখ্যার আবাস ও অন্যান্য চাহিদার যোগান দিতে কৃষি জমিতেও গড়ে উঠছে ঘরবাড়ি,শিল্পকারখানা,দালানকোঠা।খাদ্য চাহিদা পূরণ করতে উদ্ভাবন হয়েছে বিশেষ ভাসমান কৃষি পদ্ধতি।

০৫:৪৩ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

বুলবুলের আঘাতে কৃষিতে সর্বনাস

ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষি। ঝড়ের প্রচন্ড দাপটে মাটিতে মিলে গেছে কাঁচাপাকা ধান। আর কয়েকটা দিন গেলেই ধান কেটে ঘরে আনার আশা করছিলেন কৃষক। কিন্তু সর্বনাশা ঝড়ে সব শেষ করে দিয়েছে। কোথাও নষ্ট হয়েছে পানের বরজ। কোথাও ভেসে গেছে মাছের খামার। এমন ক্ষতিতে সাধারণ মানুষের মাথায় হাত। 

১২:১৯ এএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

আবার পেঁয়াজে ঝাঝ, এবার কারণ মিয়ানমার

বাণিজ্যমন্ত্রী বললেন, পেঁয়াজের দাম এবার বাড়ার কারণ মিয়ানমার। বৌদ্ধদের ধর্মীয় অনুষ্ঠানের কারণে কয়েকদিন রফতানি নিষেধাজ্ঞা দিয়েছে মিয়ানমার, তাতেই বেড়েছে দাম। ব্যবসায়ীরা এ সুযোগটা নিচ্ছে। এটার প্রভাব পড়তে তো সময় লাগবে। কিন্তু সাথে সাথে দাম বাড়িয়ে দেয়া হয়।

০৭:৪৯ পিএম, ১৪ অক্টোবর ২০১৯ সোমবার

শান্তিতে নোবেল জয়ী ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

তিন মামলায় ড. ইউনূসের সমনের জবাব দেওয়ার জন্য দিন ধার্য ছিল। কিন্তু তিনি আদালতে উপস্থিত হননি। তার পক্ষ হয়ে আইনজীবী রাজু আহম্মেদ আদালতকে বলেন, ড. ইউনূস সম্মানিত ব্যক্তি। তিনি ব্যবসার কাজে বিদেশ অবস্থান করছেন। দেশে এলে আদালতে উপস্থিত হবেন। 

০৭:২১ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় পেছাল বাংলাদেশ

মূলত একটি দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশ কতটা সহায়ক এবং প্রতিযোগিতায় সক্ষম, সেটাই এই সূচক দিয়ে বোঝানো হয়। ২০১৮ সালে বিভিন্ন দেশের ব্যবসা-বাণিজ্য পরিবেশ কতটা প্রতিযোগিতা সক্ষম ছিল, তা-ই এই প্রতিবেদনে উঠে এসেছে।

০৬:২৭ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

২২ দিন ইলিশ ধরা বন্ধ

আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পর ১৮ দিন পর্যন্ত সময়ে মা ইলিশ ডিম ছাড়ে। সারা বছর ডিম ছাড়লেও ৮০ শতাংশ ডিম এ সময় ছাড়ে ইলিশ। তা্ই প্রতিবছরই এই সময় ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা দেয় সরকার। সরকার মনে করে, মাছ ধরায় বিধিনিষেধের ফলে ইলিশ মাছের উতপাদন দ্বিগুণ হয়েছে। ইলিশ মাছের যে আকাল ছিল, এখন আর তা নেই।

০৭:৪৭ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

রফতারি বাণিজ্যে যে কারণে ধস

ইউরোপের দেশগুলোতে এক ধরনের অর্থনৈতিক মন্দা চলছে। তাই পোশাকসহ অন্যান্য জিনিস কম কিনছে। আর অন্যদিকে, স্থানীয় উতপাদন খরচ বেড়ে গেছে। কিন্তু পণ্যের দাম বাড়ায়নি বায়াররা। মূলত এই দুটি কারণেই রফতানিতে ধস।

০৭:২৪ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

পেঁয়াজের বাজারে নৈরাজ্য

খুচরা বাজারে ৭০ থেকে ৮০ টাকার এক কেজি দেশি পেঁয়াজ এখন ১২০ টাকা। আর ভারতীয় পেঁয়াজের কেজি ৯০ থেকে ১০০ টাকা। কয়েক ঘন্টার ব্যবধানে দ্বিগুন দামে দিশেহারা ক্রেতা।

 

 

০৭:৪১ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করল ভারত

ভারত থেকে পেঁয়াজ আমদানি পুরোপুরি বন্ধ হলে আরও অস্থির হতে পারে বাজার। অন্য উৎস থেকে পেঁয়াজ আমদানি উদ্যোগ আছে, কিন্তু দেশে আসতে সময় লাগবে। তাই বাজার নিয়ন্ত্রণে পদক্ষেপ প্রয়োজন।

০৮:২৭ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

বিলস চেয়ারম্যান হাবিবুর রহমান, মহাসচিব নজরুল ইসলাম

গবেষণা প্রতিষ্ঠান বিলস’র চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো: হাবিবুর রহমান সিরাজ। এছাড়া মহাসচিব পদে পূণ:নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম খান। রোববার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, আইইবি সেমিনার হলে সাধারণ সভায় বিলস’র নির্বাহী পরিষদ কমিটি নির্বাচন করা হয়।

০৭:২৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

‘পাঁচ বছরেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি’

বাংলাদেশে জনমিতিক লভ্যাংশের ‘ডেমোগ্রাফিক ডেভিডেন্ট’ সুযোগ বিদ্যমান। আগামী ২০৩০ সাল পর্যন্ত তা অব্যাহত থাকবে। এখন যেসব মেগা প্রকল্পের কাজ চলমান রয়েছে, তা শেষ হলে বাড়বে জিডিপি’র প্রবৃদ্ধি। তাই আগামী পাঁচ বছরের মধ্যেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি অর্জন সম্ভব।

০৭:০৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

কম দামে তিন পণ্য নিয়ে আসছে টিসিবি

বিক্রি করা হবে সয়াবিন তেল, মশুর ডাল এবং চিনি। ট্রাকে ছাড়াও টিসিবি’র সারাদেশে নিয়োগকৃত ডিলাররাও বিক্রি করবে এই তিন পণ্য। এর সঙ্গে শুধুমাত্র রাজধানীতে বাড়তি পণ্য হিসেবে বিক্রি হবে পেঁয়াজ। খোলা বাজারের চেয়ে টিসিবি পণ্যে কেজিপ্রতি দামে পার্থক্য হবে ১৫ থেকে ২০ টাকা।

০৬:৩০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

১০০০-৫০০ টাকার নোট বাতিল হচ্ছে না: বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে এক হাজার (১০০০) ও পাঁচশ (৫০০) টাকার নোট বাতিলের কোনো চিন্তাও নেই।

০৭:৩৬ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

ঋণের এক অংকের সুদ হার চায় ডিসিসিআই

ব্যাংক ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার তাগিদ দিয়েছে, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ডিসিসিআই। এক্ষেত্রে সার্বিক উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করতে পৃথক 'ব্যাংক কমিশন' গঠনেরও পরামর্শ দিয়েছে, ব্যবসায়ীদের এই বৃহৎ সংগঠন।

০৭:০১ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজার থেকে সরানোর নিদের্শ

ইতিহাস ‘বিকৃতির’ কারণে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইটির সব কপি বাজার থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে বইটির সম্পাদক শুভঙ্কর সাহাকে তলব করেছেন আদালত।

১১:১৩ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

রাজবাড়ীতে হলুদের বাম্পার ফলনের সম্ভাবনা

মশলাজাতীয় খাদ্যদ্রব্য হলুদের চাহিদা প্রচুর, দামও অন্য ফসলের চেয়ে ভালো। যে কারণে রাজবাড়ীতে দিন দিন হলুদের আবাদ বাড়ছে।

১২:১৪ পিএম, ৬ জানুয়ারি ২০১৯ রোববার

নির্বাচনী বোর্ড গঠন করেছে বিজিএমইএ

আগামী পরিচালনা পর্ষদের নির্বাচন পরিচালনা করতে নির্বাচনী বোর্ড গঠন করেছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। গত শনিবার সংগঠনটির পরিচালনা পর্ষদের বোর্ড সভায় এই বোর্ড গঠন করা হয়। সভায় উপস্থিত সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। জানা যায়, নির্বাচন পরিচালনা বোর্ড ছাড়াও আপিল বোর্ডও গঠন করা হয়।

১২:০৭ পিএম, ৬ জানুয়ারি ২০১৯ রোববার

নির্বাচন- এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

নির্বাচন চলাকালীন সময়ে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে তিনটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

০৬:৪৩ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

গামেন্টস খাত তদারকিতে উচ্চ পর্যায়ের কমিটি

গার্মেন্টসখাত তদারকির জন্য সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার। বাণিজ্য সচিবের নেতৃত্বে এ কমিটিতে আরও রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সচিব, জননিরাপত্তা বিভাগ সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমইএ ও বিকেএমইএয়ের সভাপতি এবং শিল্প পুলিশের মহাপরিচালক।

১২:৫২ এএম, ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

‘খেলাপি ঋণ আদায়ে বাস্তবসম্মত পরিকল্পনা নিন’

খেলাপি ঋণ আদায়ে বাস্তবসম্মত কর্ম-পরিকল্পনা প্রণয়ন করার বিকল্প নেই। এক্ষেত্রে ঋণ আদায়ে অঞ্চল ও ব্যাংকের শাখা ভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিতে হবে। তবে, ঋণ প্রস্তাব যাচাই-বাছাইয়ে আরও সতর্কতা দরকার। ভুয়া ঋণ বিতরণ থেকে বিরত থাকা এবং আদায় করা যাবে এমন ঋণ বিতরণের নির্দেশ দিয়েছে অর্থমন্ত্রনালয়। বুধবার সচিবালয়ে খেলাপি ঋণ পরিস্থিতি নিয়ে রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এমন নির্দেশনা দেয়া হয়।

১২:০৬ এএম, ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

বিদেশেও সংকটে ইউনূসের ক্ষুদ্রঋণ কার্যক্রম

দারিদ্র্যকে যাদুঘরে পাঠানোর লক্ষ্য ঠিক করে দেশে ‘ক্ষুদ্রঋণ’ মডেল চালু করেন শান্তিতে নোবেল জয়ী অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ ইউনূস। কিন্তু দেশেই নানান বির্তকের মুখে এখন এই ঋণ কার্যক্রম।

০৭:৪০ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার

‘কপ-২৪’ সম্মেলনে হতাশা

জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাত থেকে রক্ষায় উন্নয়নশীল দেশগুলোর জন্য কোন সুখবর আনেনি 'কপ-২৪' সম্মেলন।

০২:০৭ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার