ঢাকা, ১৪ জুলাই, ২০২০ || ৩০ আষাঢ় ১৪২৭
Biz Barta :: বিজ বার্তা

কর কাঠামোতে নানা ছাড়  

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কর কাঠামোতে আসছে পরিবর্তন। কর্পোরেট কর হারে দেয়া হতে পারে ছাড়। ব্যক্তি করমুক্ত আয়সীমাও বাড়ছে, থাকছে শুধু কর দিয়ে শর্তহীন অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ। মোবাইল খাতে বসানো হতে পারে অতিরিক্ত ৫ শতাংশ সম্পূরক শুল্ক। 

০৫:২০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

জীবন-জীবিকা পুনরুদ্ধারই বড় চ্যালেঞ্জ

বন্ধ রয়েছে কারখানার উৎপাদন। স্বাভাবিক ভাবেই কমে গেছে মানুষের আয়। দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে বিরাট সংখ্যাক নিম্ন আয়ের মানুষ। মধ্যবিত্তও এখন কঠিন সংকটে, সঞ্চয় ভেঙ্গে খাচ্ছে এই শ্রেণীর বড় সংখ্যাক মানুষ। এমন কঠিন এক বাস্তবতায় সামনে এসেছে বাজেট। 

০৫:১০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বরাদ্দের শীর্ষ দশে নেই কৃষি ও সামাজিক সুরক্ষা খাত

বেশি বরাদ্দ পাওয়া শীর্ষ দশের মধ্যে নেই কৃষি ও সামাজিক নিরাত্তামূলক খাত। আসছে ২০২০-২১ অর্থবছরের বাজেটে সবচেয়ে বেশি অর্থ পাবে স্থানীয় সরকার বিভাগ। আর স্বাভাবিকভাবেই বরাদ্দ বৃদ্ধির হারে সবচে এগিয়ে থাকবে স্বাস্থ্যসেবা খাত। 

০৫:০০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট দিলেন কে কয়বার-

২০১৯-২০ অর্থবছরের বাজেট দিয়ে শুরু করেছেন যাত্রা শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ১১ জুন বিকেল সাড়ে তিনটায় জাতীয় সংসদে তুলে ধরবেন দ্বিতীয় বাজেট, যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর এটি হবে দেশে ৪৯তম আয়-ব্যয়ের হিসেব।

০৪:৫৩ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

ইচ্ছার কমতি নেই। তবে অর্থের সীমাবদ্ধতার এক কঠিন বাস্তবতা। এ যেন সাধ আছে সাধ্য নেই অবস্থা। করোনার সংকটকালীন এই সময়ে তাই বিশাল ঘাটতি বাজেট তৈরী করেছে সরকার। যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। গেল অর্থবছরের চেয়ে যা ৮ দশমিক ৫৬ ভাগ বড়। 

০৪:৩৭ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট ২০২০-২১ : অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

ইচ্ছার কোন কমতি নেই। তবে অর্থের সীমাবদ্ধতার এক কঠিন বাস্তবতা। এ যেন সাধ আছে সাধ্য নেই অবস্থা। করোনার সংকটকালীন এই সময়ে তাই বিশাল ঘাটতি বাজেট তৈরী করেছে সরকার। যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। গেল অর্থবছরের চেয়ে যা ৮ দশমিক ৫৬ ভাগ বড়। 

০৪:২৭ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা লকডাউন

কর্মকর্তার শরীরে নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগের সংক্রমণ দেখা দেয়ায় লকডাউন করা হয়েছে রাজধানীর বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা।

০৪:১৫ পিএম, ১ জুন ২০২০ সোমবার

এক্সিম ব্যাংকের প্রশ্ন- ন্যাশনাল ব্যাংকের বিবৃতি কেন?

মামলায় ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। স্বতঃপ্রণোদিত হয়ে ন্যাশনাল ব্যাংকের বিবৃতি প্রদান করা অপ্রাসঙ্গিক এবং প্রকৃত ঘটনা ভিন্ন খাতে প্রবাহের অপচেষ্টা মাত্র’।

০৬:০৩ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

এক্সিম ব্যাংকের এমডিকে গুলি- ঘটনা অস্বীকার

'এক্সিম ব্যাংক থেকে ৫০০ কোটি টাকা ঋণ নেওয়ার অভিযোগ করা হলেও, সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার এ ধরনের কোনো ঋণের আবেদন করেননি।'

০৫:৪৭ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

শ্বাসরুদ্ধকর পাঁচ ঘন্টা- কি হয়েছিল সেদিন?

তোর এতোবড় সাহস যে আমার কথার অমান্য করিস, গুলি করে জন্মের মতো খোড়া করে দিব’- এক্সিম ব্যাংকের এমডি হায়দার আলী খান এবং অতিরিক্ত এমডি মুহাম্মদ ফিরোজ হোসেনের পায়ের দিকে পিস্তল তাক করে এভাবেই হুমকি দেন সিকদার গ্রুপ অব কোম্পানিজের এমডি রন হক সিকদার।

০৫:১৭ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

প্রণোদনা অর্থের যোগান দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় ১৫ হাজার কোটি টাকা অর্থের যোগান দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। শিল্প খাতের জন্য সরকার যে ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, এটি তার অর্থেক।

০৫:৫৪ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

করোনা- বাড়ছে দারিদ্র্য

বন্ধ হয়েছে গেছে শিল্প উৎপাদনকোন কর্মসংস্থান নেই, বাড়ছে বেকারত্ব। আয় না থাকায় নিত্য দিনের চাহিদা পূরণ করতে পারছে না বড় সংখ্যাক মানুষ। সংকটের মধ্যেও সহায়তা কর্মসূচীর বাইরে রয়েছে নিম্ন এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণী 

০৫:৪০ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

সমবায়ে দুর্দিন

লাখ লাখ সমবায় সমিতিরই এখন নাকাল অবস্থা। বন্ধ হয়েগেছে ঋণ কার্যক্রম। করোনার অজুহাতে সক্ষম ব্যক্তিরাও পরিশোধ করছে না কিস্তি। সঞ্চয়ও জমা দেয়া হচ্ছে না, ফলে আর্থিক ভঙ্গুরতা তৈরী হচ্ছে। এমন সংকটের মধ্যেও কোন ভূমিকাই গ্রহণ করেনি নিয়ন্ত্রক সংস্থা, সমবায় অফিদপ্তর।

০৫:২২ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

সঞ্চয়পত্রের লেনদেন সপ্তাহে দুইদিন

 

মান্যুয়াল এবং অনলাইন উভয় পদ্ধতিতে ইস্যুকৃত সঞ্চয়পত্রের লেনদেন কার্যক্রম চালু রাখতে সপ্তাহের দুই দিন খোলা রাখা হবে সঞ্চয় অধিদপ্তরের সকল জেলা অফিস। লেনদেন সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

০৪:৩৩ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

টাকা ছাপানো আসলে কি?

চাহিদা যখন তীব্র হয়, কিন্তু সেই তুলনায় অর্থের যোগান কম থাকে; তখনই টাকা ছাপিয়ে ভারসাম্য তৈরী করে সরকার। তবে, টাকা ছাপানো অর্থ শুধু কাগজে নোটের সরবরাহ বাড়ানোই নয়। বাংলাদেশ ব্যাংকে সরকারের যে চারটি একাউন্ট আছে, সেখান থেকে অর্থ নেয়াকেও টাকা ছাপানো বলে। 

০৪:১৮ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

জানুয়ারী নয়, এপ্রিলে এক অংকের সুদ হার


ডেড লাইন এবার এপ্রিল। আগে কয়েক দফায় সময় বেধে দেয়া হলেও তা মানা হয়নি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার সাফ জানালেন, আগামী পহেলা এপ্রিল থেকে বাস্তবায়ন হবে ‘নয়-ছয়’ উদ্যোগ। 

১১:৫৫ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৯ সোমবার

চলে গেলেন একজন সফল মানুষ

অনেকটা নিরবেই চলে গেলেন স্যার ফজলে হাসান আবেদ। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ শুক্রবার রাতে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান না ফেরার দেশে। ব্র্যাক হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় এবং বিশ্বের অন্যতম বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা। শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন এবং দারিদ্র বিমোচনে কাজ করে এই প্রতিষ্ঠান। 

১১:৪১ পিএম, ২১ ডিসেম্বর ২০১৯ শনিবার

‘সুদ ব্যয় সাশ্রয়ে ব্যাংক ঋণ নির্ভর সরকার’

অভ্যন্তরীণ ব্যয় সামাল দিতে ঋণ নেবার ক্ষেত্রে সঞ্চয়পত্রই ছিল ভরসা। কিন্তু এতে বড় অংকের সুদ দায়ের চক্করে পরে সরকার। তাই বিগত অর্থবছরগুলোতে সঞ্চয়পত্রের বিক্রি যে হারে বেড়ে এ খাতের ঋণের স্থিতি বাড়িয়ে দেয়, তা সরকারের ব্যয় বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই চলতি অর্থবছরে ব্যাংকখাত থেকে ঋণ বাড়িয়েছে সরকার।

০১:১০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

ব্যাংক ঋণে সরকারের রেকর্ড

বাজেট ঘাটতি মেটাতে এতো কম সময়ে এতো বেশি পরিমাণ ঋণ আর কোন অর্থবছরেই নেয়নি সরকার। পাঁচ মাস নয় দিনেই ছাড়িয়েছে পুরো বছরের ঋণ লক্ষ্য। এসময়ে সরকারের নিটঋণ নেয়ার পরিমাণ দাঁড়ায় প্রায় ৪৮ হাজার ২১৩ কোটি টাকা, যা চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮৪৮ কোটি বেশি।

১২:৫৭ পিএম, ২০ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

কমেছে দারিদ্র্যের হার

কমেছে দারিদ্র্য এবং চরম দারিদ্র্য’র হার। প্রবৃদ্ধির বাড়ার কারণেই কমছে দারিদ্র্য। ২০৩১ সালের মধ্যে দারিদ্র্যের হার শূণ্যে নামিয়ে আনতে চায় সরকার। ২০১৮-১৯ অর্থবছরে দারিদ্র্যের হার দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশ, যা আগের অর্থ বছরে ছিল ২১ দশমিক ৮ শতাংশ। কমার হার ১ দশমিক ৩ শতাংশ। আর হতদরিদ্রের হার ১১ দশমিক ৩ শতাংশ থেকে কমে ১০ দশমিক ৫ শতাংশে নেমেছে। এখানে হ্রাস পেয়েছে শূণ্য দশমিক ৮ শতাংশ।

১১:২১ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

পেঁয়াজের জন্য...

পেঁয়াজ বাজারে যখন আগুন, তখন ৪৫ টাকা কেজি’র পেঁয়াজের জন্য এমন জটলা। ভর্তুকি মূল্যে পেঁয়াজ বিক্রি করছে রাষ্ট্রীয় সংস্থা, টিসিবি। সেই পেঁয়াজ নিতে ট্রাকের সামনে প্রতিদিনই জড়ো হয় শত শত মানুষ। রাজধানীর ফার্মগেট এলাকায় ১৭ই নভেম্বর, ২০১৯ টিসিবি’র ট্রাকের সামনের দৃশ্য।   

০৭:২৫ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

জৈব সার কেন অপরিহার্য

মাটি একটি অতীব গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এ দেশের অধিকাংশ মানুষের জীবিকা হচ্ছে কৃষি যা এ মৃত্তিকা সম্পদের উপর নির্ভরশীল। কিন্তু দেশের মৃত্তিকা আজ হুমকির সম্মুখীন। অধিক মাত্রায় রাসায়নিক সার ব্যবহারই এর প্রধান কারণ। 

০৬:০৯ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

টমেটোতে অনেক পুষ্টি 

বাংলাদেশের অন্যতম প্রধান পুষ্টিকর সবজি টমেটো। এটিকে বিলাতী বেগুনও বলা হয়। টমেটো কাঁচা ও পাকা উভয়ই খাওয়া যায়। খাবারের সাথে সালাদের কথা আসলেই টমেটোর নামটাই সবার আগে মনে আসে। খাবারের সাথে টমেটোর সালাদ অতুলনীয়।

০৫:৫৬ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

যেভাবে ভাসমান চাষাবাদ

দিন দিন বাড়ছে জনসংখ্যা। সেই সাথে বাড়ছে খাদ্যের চাহিদা। কৃষি জমির পরিমাণ কিন্তু বাড়ছে না, বরং কমছে। অধিক জনসংখ্যার আবাস ও অন্যান্য চাহিদার যোগান দিতে কৃষি জমিতেও গড়ে উঠছে ঘরবাড়ি,শিল্পকারখানা,দালানকোঠা।খাদ্য চাহিদা পূরণ করতে উদ্ভাবন হয়েছে বিশেষ ভাসমান কৃষি পদ্ধতি।

০৫:৪৩ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার