ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২১ || ৭ আশ্বিন ১৪২৮
Biz Barta :: বিজ বার্তা

হাতের নাগালে নেই স্বর্ণ

সাধারণের হাতের নাগালে নেই স্বর্ণ। বলা যায় হু হু করে বাড়ছে দাম। এই দফায় ভরিতে বাড়ছে ২ হাজার ৪১ টাকা। অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দাম গিয়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকা।

০৮:৩৮ পিএম, ২২ মে ২০২১ শনিবার

‘আমার অনেক সম্পদ আছে, আমি সাতজন জমিদারের নাতি’

'অনেক সম্পদ আছে। আমি সাতজন জমিদারের নাতি, আমার নানারা সাত ভাই ছিল। এখন সব সম্পত্তি আমার কাছে আছে, সবাইকে বলছি আমাদের জায়গা সম্পদ তোমরা নিয়ে নাও।'

১২:১৪ এএম, ৭ মার্চ ২০২১ রোববার

কতো সম্পত্তির মালিক জো বাইডেন!

কারও কারও কাছে তিনি মিডল ক্লাস জোনামেই পরিচিত ছিলেন। আজ সেই জো বাইডেনই আমেরিকার প্রেসিডেন্ট। মিডল ক্লাস জোনামে পরিচিত হলেও বাস্তবে তাঁর সম্পত্তির মূল্য কয়েক লক্ষ ডলার।

০৭:১০ পিএম, ৮ নভেম্বর ২০২০ রোববার

দারিদ্র্য নির্মূলে বহুমুখী গ্রাম সমবায় সমিতি গড়ে তুলুন

দেশ থেকে দারিদ্র্য নির্মূলে বহুমুখী গ্রাম সমবায় সমিতি গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এটা পরীক্ষিত যে বহুমুখী গ্রাম সমবায় যদি আমরা গড়ে তুলতে পারি, তাহলে বাংলাদেশে কোনো দারিদ্র্য থাকবে না।

০৭:০৫ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

প্রণোদনা প্যাকেজের টাকা পায়নি ৭২% প্রতিষ্ঠান

করোনার সংকট মোকাবিলায় সরকারঘোষিত প্রণোদনা প্যাকেজের টাকা পায়নি ৭২ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান। আর মাত্র ১৯ শতাংশ প্রতিষ্ঠান সরকারের এই সুবিধা নিয়েছে। 

০৬:৪১ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

বিদ্যুতের প্রি-পেইড কার্ড হারালে যা করবেন

বিদ্যুতের প্রি-পেইড কার্ড খুবই প্রয়োজনীয়। যত্ন করে রাখাটাই বাঞ্চনীয়। তবে, মনের অজান্তেই অনেক সময় হারিয়ে যেতে পারে এই দরকারি জিনিস।

০৬:২২ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

বিদ্যুৎ এখন উদ্বৃত্ত

বাংলাদেশ এখন বলতে গেলে বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ। বিদ্যুতের আলোয় আলোকিত দেশের ৯৪ শতাংশ এলাকা। আগামী ২০২১ সালের মধ্যে প্রতিটি ঘরে বিদ্যুতের সুবিধা পৌঁছে দেবে। সেই লক্ষ্যে কাজ করছে সরকার।

০৫:৩৪ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

৫২০৪ কোটি টাকার জ্বালানি তেল আমদানি করবে সরকার

আবুধাবি ও সৌদি আরব থেকে ৫ হাজার ২০৪ কোটি টাকায় ১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করছে সরকার।

০৫:২৪ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশে বিনামূল্যে ভ্যাকসিন দিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে বিনামূল্যে কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে ধনী দেশ, বহুমুখী উন্নয়ন ব্যাংক (এমডিবি) এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (আইএফআই) উদারতার সঙ্গে এগিয়ে আসতে হবে। বাসস।

০৪:৫৭ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

ইআরএফ সভাপতি শারমীন, সম্পাদক রাশিদুল

অর্থ ও বাণিজ্যবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাভিশনের বার্তা সম্পাদক শারমীন রিনভী। সাধারণ সম্পাদক পুনর্নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জ্যেষ্ঠ প্রতিবেদক এস এম রাশিদুল ইসলাম। 

১০:৩২ পিএম, ৬ নভেম্বর ২০২০ শুক্রবার

ঋণ ফেরত দিতে পারছে না ৬৩ ভাগ মানুষ

ঋণ নিয়ে তা ফেরত দেবার হার কমে দাঁড়িয়েছে ৬৩ ভাগ। যা করোনার আগে, শতভাগের কাছাকাছি ছিল। একই ভাবে নতুন ঋণ বিতরণ করেছে ২৯ ভাগ। আর ক্ষুদ্রঋণে সঞ্চয় কমার হার ৩৬ ভাগ। সার্বিকভাবে করোনার এই সময়ে ক্ষুদ্রঋণ ব্যবস্থায় তৈরী হয়েছে বিপর্যয়।

১২:৪৮ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

লিটারে খোলা তেলের দাম কমবে ২ টাকা

খোলা ভোজ্য তেলের দাম লিটারে কমছে দুই টাকা। বৃহস্পতিবার সকালে ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের পর সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী জানান, এমআরপি তেলের উপর আছে আমরা যেটা বলেছি ওই দামটা যেন ঠিক থাকে তা যেন বাড়তি না হয়। 

০৭:২৭ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

কর কাঠামোতে নানা ছাড়  

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কর কাঠামোতে আসছে পরিবর্তন। কর্পোরেট কর হারে দেয়া হতে পারে ছাড়। ব্যক্তি করমুক্ত আয়সীমাও বাড়ছে, থাকছে শুধু কর দিয়ে শর্তহীন অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ। 

০৫:২০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

জীবন-জীবিকা পুনরুদ্ধারই বড় চ্যালেঞ্জ

বন্ধ রয়েছে কারখানার উৎপাদন। স্বাভাবিক ভাবেই কমে গেছে মানুষের আয়। দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে বিরাট সংখ্যাক নিম্ন আয়ের মানুষ। মধ্যবিত্তও এখন কঠিন সংকটে, সঞ্চয় ভেঙ্গে খাচ্ছে এই শ্রেণীর বড় সংখ্যাক মানুষ। এমন কঠিন এক বাস্তবতায় সামনে এসেছে বাজেট। 

০৫:১০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বরাদ্দের শীর্ষ দশে নেই কৃষি ও সামাজিক সুরক্ষা খাত

বেশি বরাদ্দ পাওয়া শীর্ষ দশের মধ্যে নেই কৃষি ও সামাজিক নিরাত্তামূলক খাত। আসছে ২০২০-২১ অর্থবছরের বাজেটে সবচেয়ে বেশি অর্থ পাবে স্থানীয় সরকার বিভাগ। আর স্বাভাবিকভাবেই বরাদ্দ বৃদ্ধির হারে সবচে এগিয়ে থাকবে স্বাস্থ্যসেবা খাত। 

০৫:০০ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট দিলেন কে কয়বার-

২০১৯-২০ অর্থবছরের বাজেট দিয়ে শুরু করেছেন যাত্রা শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ১১ জুন বিকেল সাড়ে তিনটায় জাতীয় সংসদে তুলে ধরবেন দ্বিতীয় বাজেট, যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর এটি হবে দেশে ৪৯তম আয়-ব্যয়ের হিসেব।

০৪:৫৩ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

ইচ্ছার কমতি নেই। তবে অর্থের সীমাবদ্ধতার এক কঠিন বাস্তবতা। এ যেন সাধ আছে সাধ্য নেই অবস্থা। করোনার সংকটকালীন এই সময়ে তাই বিশাল ঘাটতি বাজেট তৈরী করেছে সরকার। যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। গেল অর্থবছরের চেয়ে যা ৮ দশমিক ৫৬ ভাগ বড়। 

০৪:৩৭ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বাজেট ২০২০-২১ : অর্থের টানাপড়েনেও বড় আকাঙ্খা

ইচ্ছার কোন কমতি নেই। তবে অর্থের সীমাবদ্ধতার এক কঠিন বাস্তবতা। এ যেন সাধ আছে সাধ্য নেই অবস্থা। করোনার সংকটকালীন এই সময়ে তাই বিশাল ঘাটতি বাজেট তৈরী করেছে সরকার। যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। গেল অর্থবছরের চেয়ে যা ৮ দশমিক ৫৬ ভাগ বড়। 

০৪:২৭ পিএম, ১০ জুন ২০২০ বুধবার

বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা লকডাউন

কর্মকর্তার শরীরে নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগের সংক্রমণ দেখা দেয়ায় লকডাউন করা হয়েছে রাজধানীর বেসিক ব্যাংকের ইসলামপুর শাখা।

০৪:১৫ পিএম, ১ জুন ২০২০ সোমবার

এক্সিম ব্যাংকের প্রশ্ন- ন্যাশনাল ব্যাংকের বিবৃতি কেন?

মামলায় ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। স্বতঃপ্রণোদিত হয়ে ন্যাশনাল ব্যাংকের বিবৃতি প্রদান করা অপ্রাসঙ্গিক এবং প্রকৃত ঘটনা ভিন্ন খাতে প্রবাহের অপচেষ্টা মাত্র’।

০৬:০৩ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

এক্সিম ব্যাংকের এমডিকে গুলি- ঘটনা অস্বীকার

'এক্সিম ব্যাংক থেকে ৫০০ কোটি টাকা ঋণ নেওয়ার অভিযোগ করা হলেও, সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার এ ধরনের কোনো ঋণের আবেদন করেননি।'

০৫:৪৭ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

শ্বাসরুদ্ধকর পাঁচ ঘন্টা- কি হয়েছিল সেদিন?

তোর এতোবড় সাহস যে আমার কথার অমান্য করিস, গুলি করে জন্মের মতো খোড়া করে দিব’

০৫:১৭ পিএম, ২৯ মে ২০২০ শুক্রবার

প্রণোদনা অর্থের যোগান দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় ১৫ হাজার কোটি টাকা অর্থের যোগান দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। শিল্প খাতের জন্য সরকার যে ৩০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, এটি তার অর্থেক।

০৫:৫৪ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার

করোনা- বাড়ছে দারিদ্র্য

বন্ধ হয়েছে গেছে শিল্প উৎপাদনকোন কর্মসংস্থান নেই, বাড়ছে বেকারত্ব। আয় না থাকায় নিত্য দিনের চাহিদা পূরণ করতে পারছে না বড় সংখ্যাক মানুষ। সংকটের মধ্যেও সহায়তা কর্মসূচীর বাইরে রয়েছে নিম্ন এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণী 

০৫:৪০ পিএম, ২৪ এপ্রিল ২০২০ শুক্রবার