ঢাকা, ১৫ জুলাই, ২০২৪ || ৩১ আষাঢ় ১৪৩১
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

বিজবার্তা রিপোর্ট :

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪  


বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের অবাধ প্রবেশে নিয়ন্ত্রণ আনা হয়েছে। ৫৩ বছরের ইতিহাসে এবারই প্রথম  প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

 

সাংবাদিকরা জানান, বাংলাদেশ ব্যাংকে গেল এক মাস ধরে অবাধ প্রবেশে নিয়ন্ত্রণ আনা হয়েছে। তাঁদের ধারণা ব্যাংক ব্যবস্থার রিপোর্ট যাতে না হয়, সেই জন্য এই পদক্ষেপ।

 

বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা দেবার ফলে সাংবাদিকদের মধ্যে অসন্তোষ জন্ম নিয়েছে। বিক্ষুব্ধ সাংবাদিকরা বৃহস্পতিবার সকালে বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন।

 

তবে বিষয়টি সমাধানের জন্য সকাল ১১টার দিকে অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন।

 

বৈঠকে শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, 'কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে সাংবাদিকরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন। তবে কোনো কর্মকর্তা যদি সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন। তবে আগের মতো তারা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।'

 

ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম সাক্ষরিত এক বার্তায় বলা হয়, গভর্নর মনে করেন, ব্যাংকের বিভিন্ন টপ সিক্রেট ডকুমেন্ট নিয়ে সংবাদ প্রকাশ করায় ব্যাংকিংখাতে নেতিবাচক প্রভাব পড়ছে।

 

তবে, ওই বার্তায় বলা হয়, বাংলাদেশ ব্যাংক গভর্নর আশ্বস্ত করেন, ব্যাংকিং খাত নিয়ে সাংবাদিকদের সঙ্গে একটি কর্মশালা করার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

 

ওদিকে, কেন্দ্রিয় ব্যাংকে বাধাহীন প্রবেশাধিকার নিশ্চিত করতে করণীয় নির্ধারণে ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধার নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তিতে সিদ্ধান্ত নেয়া হবে।   


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
এই বিভাগের আরো খবর
Place your advertisement here