ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২০ || ৭ আশ্বিন ১৪২৭
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

ব্যাংক ঋণে সরকারের রেকর্ড

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০১৯  


বিজবার্দা রিপোর্ট :

 

বাজেট ঘাটতি মেটাতে এতো কম সময়ে এতো বেশি পরিমাণ ঋণ আর কোন অর্থবছরেই নেয়নি সরকার। পাঁচ মাস নয় দিনেই ছাড়িয়েছে পুরো বছরের ঋণ লক্ষ্য। এসময়ে সরকারের নিটঋণ নেয়ার পরিমাণ দাঁড়ায় প্রায় ৪৮ হাজার ২১৩ কোটি টাকা, যা চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৮৪৮ কোটি বেশি।

 

সাধারণত অর্থবছরের শুরু ও শেষ দিকে ব্যাংকব্যবস্থা থেকে সরকারকে বেশি ঋণ নিতে দেখা যায়। কিন্তু এবার অর্থবছরের শুরুতে যেমন বেশি ঋণ নেওয়া হয়েছে, তেমনি মাঝামাঝি সময়েই প্রায় একই গতিতেই ঋণের প্রবণতা লক্ষ্যণীয়। অর্থবছরের শেষ সময়ে এই প্রবণতা অব্যাহত থাকলে ব্যাংকঋণের এই পরিমাণ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। 

 

সংশ্লিষ্টরা জানান, কড়াকড়ি আরোপে সঞ্চয়পত্র বিক্রি কমে যাওয়া, রাজস্ব আদায়ে ভাটা এবং আশানুরূপ বৈদেশিক ঋণ ও সহায়তা না পাওয়া ব্যাংকব্যবস্থা থেকেই বেশি ধার করছে সরকার। বলা হচ্ছে এভাবে ব্যাংক ঋণ নির্ভর হলে বছর শেষে ঋণের পরিমাণ দাঁড়াতে পারে লাখ কোটি টাকা।

 

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন মনে করেন, সরকারের টাকা প্রয়োজন। এক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাকেই নিরাপদ মনে করছে। তবে, রাজস্ব আদায়ে জোর দিতে হবে। শুধু ব্যাংক নির্ভর হলে বেসরকারি ঋণ প্রবাহে নেতিবাচক প্রবণতা তৈরী হবে।
 


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
এই বিভাগের আরো খবর
Place your advertisement here