ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২০ || ৭ আশ্বিন ১৪২৭
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

বাজেট দিলেন কে কয়বার-

বিজবার্তা রিপোর্ট :

প্রকাশিত: ১০ জুন ২০২০  


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০১৯-২০ অর্থবছরের বাজেট দিয়ে শুরু করেছেন যাত্রা। ১১ জুন বিকেল সাড়ে তিনটায় জাতীয় সংসদে তুলে ধরবেন দ্বিতীয় বাজেট, যার আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর এটি হবে দেশে ৪৯তম আয়-ব্যয়ের হিসেব।

 

জীবনের প্রথম বাজেট উপস্থাপনের সময়ে অসুস্থতায় সঙ্গী হয়, দ্বিতীয় বাজেটটিও সংকটময় এক পরিস্থিতিতে তুলে ধরবেন অর্থমন্ত্রী। করোনাকালীন এই সময়ে স্বাস্থ্য সুরক্ষা বজায় রেখে, পাওয়ার পয়েন্টের মাধ্যমে; বৃহস্পতিবার তুলে ধরা হবে ২০২০-২১ বছরের বাজেট।

 

মাত্র ৭৮৬ কোটি টাকা বাজেট দিয়ে শুরু হয় সদ্য স্বাধীন দেশের পথচলা। দেশের প্রথম বাজেট উপস্থাপন করেন তাজউদ্দীন আহমেদ। দেশের চতুর্থ বাজেট দেন ড. আজিজুর রহমান মল্লিক। ১৯৭৫-৭৬ অর্থ বছরে দেয়া ওই বাজেটের আকার ছিল এক হাজার ৫৪৯ কোটি টাকা। তারপর পঞ্চম, ৬ষ্ঠ ও সপ্তম বাজেট উপস্থাপন করেন সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান। দেশের অষ্টম বাজেট দেন ড. এমএন হুদা। তারপর নবম বাজেট থেকে তিন ধাপে মোট ১২ বার বাজেট দেন এম. সাইফুর রহমান। তার প্রথম বাজেটের আকার ছিল চার হাজার ১০৮ কোটি আর ১২ তম বাজেট ছিল ৬৯ হাজার ৭৪০ কোটি টাকা।

 

১৩ থেকে ১৬তম বাজেট উপস্থাপন করেন এম সাইদুজ্জামান। তার শেষ বাজেটের আকার ছিল নয় হাজার ৫২৭ কোটি টাকা। দেশের ১৭তম বাজেট দেন মেজর জেনারেল অব. এম এ মুনেম। আর ১৯৯৬-৯৭ অর্থবছরের জন্য অন্তবর্তীকালীন বাজেট দেন ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। তারপর দেশের ২৬তম থেকে টানা ছয় অর্থবছরে বাজেট দেন শাহ এমএমএস কিবরিয়া। ২০০০-২০০১ অর্থবছরে দেয়া তার শেষ বাজেটের আকার ছিল ৪২ হাজার ৩০৬ কোটি টাকা। তত্ত্বাধয়ক সরকারের দুই বছরে ২০০৭-২০০৮ এবং ২০০৮-২০০৯ অর্থবছরে বাজেট উপস্থাপন করেন মির্জ্জা আজিজুল ইসলাম।

 

তবে, বাজেট দেয়ার ক্ষেত্রে রেকর্ড গড়েন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। টানা নয়বারসহ মোট ১২ বার সংসদে বাজেট তুলে ধরে রেকর্ড গড়েন তিনি। ১৯৮২-৮৩ অর্থবছরে দেয়া তার প্রথম বাজেটের আকার ছিল মাত্র চার হাজার ৭৩৮ কোটি টাকা। আর ১২ তম বাজেটের আকার চার লাখ ৬৪ হাজার কোটি টাকা।

 

 


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here