ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

তেলের দাম কমছে না : জ্বালানি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  


বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় তেলের দাম আর না কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই তেলের দাম আপাতত কমছে না।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সাথে মালয়েশিয়া টেকলিপ এবং ফ্রান্সের প্রতিষ্ঠানের সাথে বৈঠক শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এ কথা বলেন।

বিশ্ববাজারে তেলের দাম কমায় দুই ধাপে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্তে গত বছরের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রোলের দাম ১০ শতাংশ কমানো হয়। তার আগে ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ৬০ থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়।

সেই ধারাবাহিকতায় ডিসেম্বরের শেষ দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, জানুয়ারি মাসে জ্বালানি তেলের দাম কমানো হবে।

তেলের দাম কমানোর বিষয়ে সর্বশেষ অবস্থা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি তেলের দাম দুই ধাপে কমানোর কথা ছিল, সরকারের কাছে আমরা অনুমতির জন্য পাঠিয়েও ছিলাম। কিন্তু হঠাৎ করে সারা বিশ্বে তেলের দাম বেড়ে যাওয়াতে, বিশ্ব ব্যাংক আভাস দিয়েছে আগামী বছরেও তেলের দাম বাড়তে পারে।

নসরুল হামিদ বিপু বলেন, সরকারের কাছে বিপিসির ভর্তুকির পরিমাণ এখনো প্রায় ১৬ থেকে ১৭ হাজার কোটি টাকা। ফলে সবকিছু মিলিয়ে সরকার এ মুহূর্তে কোনো প্রাইস অ্যাডজাস্টমেন্টে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here