ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২১ || ৭ আশ্বিন ১৪২৮
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

জানুয়ারী নয়, এপ্রিলে এক অংকের সুদ হার

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  


বিজবার্তা রিপোর্ট :
 
ডেড লাইন এবার এপ্রিল। আগে কয়েক দফায় সময় বেধে দেয়া হলেও তা মানা হয়নি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবার সাফ জানালেন, আগামী পহেলা এপ্রিল থেকে বাস্তবায়ন হবে ‘নয়-ছয়’ উদ্যোগ। অর্থাত ঋণের সুদ হার হবে নয় এবং আমানতের হার ছয় শতাংশ।

 

সোমবার সন্ধ্যায় গুলশানে ব্যাংক মালিকদের সংগঠন বিএবি এবং ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী এতথ্য জানান। বলেন, আগামী ১ জানুয়ারি থেকে আমানতে ছয় ও ঋণে নয় শতাংশ সুদহার চালুর কথা ছিল। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি তিনি আরও কিছু নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী আজকে তাদের (ব্যাংক মালিক এবং প্রধান নির্বাহী) সাথে বৈঠক করেছি। 

 

অর্থমন্ত্রী জানান, এই উদ্যোগ চালু করতে তারা আরও কিছুদিন সময় চেয়েছে।সরকারের পক্ষ থেকে আরও দুই মাস সময় দেওয়ার কথা বলা হয়। তারা আরও এক মাস সময় বেশি চেয়েছে। সব মিলিয়ে আগামী বছরের অর্থাৎ ২০২০ সালের ১ এপ্রিল থেকে এটি চালু করা যাবে। সুদহার শুধু ক্রেডিট কার্ড ছাড়া সকল প্রকার ব্যাংক ঋণে নয় শতাংশ এবং আমানতে ছয় শতাংশ বাস্তবায়ন করা হবে।

 

ব্যাংক মালিকদের সংগঠন, বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, রোববার রাতে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, গভর্নরের সঙ্গে বৈঠক হয়। প্রধানমন্ত্রী বলেছেন, শুধু শিল্প-কলকারখানা নয় সব ঋণের সুদহার হতে হবে নয় শতাংশ। সেজন্যই আমরা কিছুদিন সময় চেয়েছিলাম, তিনি সময় দিয়েছেন। দেশের স্বার্থে, অর্থনীতির স্বার্থে আগামী এপ্রিল থেকে এটি চালু হবে।

 

এর আগে ২০১৮ সালের ২০ জুন ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিল বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। যা এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি। উল্টো অর্থ সংকটে ব্যাংকগুলো সুদহার বাড়িয়েছে।

 

এদিকে চলতি মাসের ১ ডিসেম্বর ব্যাংকের চেয়ারম্যান-এমডিদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে ‘নয়-ছয়’ সুদ হার বাতিল করে নির্দিষ্ট খাতের ঋণে সর্বোচ্চ (সীমা) ৯ শতাংশ সুদ হার বেঁধে দেয়ার সিদ্ধান্ত হয়। তবে এটি বাস্তবায়নে কয়েকটি দাবি করেন ব্যাংক পরিচালকরা।


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
এই বিভাগের আরো খবর
Place your advertisement here