ঢাকা, ১৬ জুলাই, ২০২৪ || ৩১ আষাঢ় ১৪৩১
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

চাল রপ্তানি বন্ধ করল ভারত

বিজবার্তা রিপোর্ট

প্রকাশিত: ২১ জুলাই ২০২৩  


চাল রপ্তানি নিষিদ্ধ করল ভারত। বাসমতি নয়, এমন সমস্ত সাদা চালের রফতানির উপরে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারী এই দেশ।

 

২০ জুলাই, বৃহস্পতিবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি)। সংস্থাটি জানিয়েছে, দেশের বাজারে চালের দাম এখন ঊর্ধ্বমুখী। নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয় বাজার স্থিতিশীল রাখতেই এই সিদ্ধান্ত।

 

ভারত থেকে প্রতিবছরই চাল আমদানি করে বাংলাদেশ। তবে, এখন চালের মজুদ সন্তোষজনক থাকায় সংকট তৈরী হবে না।

 

গেল এক বছরে ভারতে চালের দাম বেড়েছে ১১ শতাংশ। আর এক মাসে বেড়েছে ৩ শতাংশ। গেল সেপ্টেম্বরে পণ্যটির উপরে ২০ শতাংশ রফতানি শুল্ক চাপানো হলেও, লাভ হয়নি। রফতানি উল্টে বেড়ে গিয়েছে।

 

এই অবস্থায় দেশের বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা এবং দাম নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে পণ্যটির রফতানি নীতি বদল করা হয়। ফলে ৮০ শতাংশ চাল রপ্তানিই আটকে গেল। বলা হচ্ছে এর ফলে বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির হার বাড়তে পারে। এর

 

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে সিংহভাগ (৯০ শতাংশ) চাল রপ্তানি করে থাকে ভারত-সহ এশিয়ার দেশগুলি। ফলে ভারতের এই সিদ্ধান্তে দেশে চালের দাম কমলেও আন্তর্জাতিক বাজারে চালের দাম অনেকটাই বেড়ে যাবে।

 

বিশ্ব বাজারে একাই ৪০ শতাংশ চাল রপ্তানি করে থাকে ভারত। কমবেশি ১০০টি দেশ ভারতের এই খাদ্যশস্য কেনে। এর মধ্যে সবচেয়ে বড় ক্রেতা চীন, বেনিন, সেনেগাল, টোগো ইত্যাদি দেশগুলি।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই যে চাল বিদেশের বাজারে পাঠানোর জন্য জাহাজীকরণ করা হয়েছে, সেগুলো এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। আর অন্য কোনও দেশের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে কেন্দ্রের অনুমোদনের ভিত্তিতেও চাল রফতানি করা যেতে পারে।

 


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here