ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

আর্থিক খাতে বড় সংস্কারের প্রতিশ্রুতি

বিজবার্তা রিপোর্ট :

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  


ঢাকা : আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের পাশাপাশি পৃথক নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছে বিএনপি। এতে আর্থিক খাতের সংস্কারে বেশকিছু প্রস্তাব তুলে ধরেছে দলটি। এর মধ্যে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ১১ শতাংশে উন্নীত করা, রফতানি প্রবৃদ্ধির হার তিনগুণ বাড়ানো ও রফতানি পণ্যের বহুমুখীকরণ, অর্থ মন্ত্রণালয়ের অধীন ব্যাংকিং বিভাগ বিলুপ্ত করে কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা প্রতিষ্ঠা উল্লেখযোগ্য।

 

এছাড়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও রাষ্ট্রায়ত্ত ব্যাংক পরিচালনা বোর্ডে যোগ্য, সৎ ও দক্ষ ব্যক্তিদের নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে দলটি। এছাড়া বিদ্যুৎ খাতের দুর্নীতি তদন্তে টাস্কফোর্স করার ঘোষণা দেওয়া হয়েছে।


গতকাল রাজধানীর একটি হোটেলে দলের নির্বাচনি ইশতেহার ঘোষণা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করলে ঐকমত্য, সবার অন্তর্ভুক্তি এবং প্রতিহিংসাহীনতা এ মূলনীতির ভিত্তিতে বিএনপি রাষ্ট্র পরিচালনা করবে।


প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ সংবিধানের এ নীতির ভিত্তিতে সরকার পরিচালনায় যাবতীয় পদক্ষেপের ভিত্তি হবে রাষ্ট্রের মালিকদের মালিকানা সুদৃঢ় করা। শুধু নির্বাচনে জেতা দলের মানুষের নয়, এ মালিকানায় সব দল, ব্যক্তি ও মতাদর্শে অন্তর্ভুক্ত হবে।


ইশতেহারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা, দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী পদে না থাকার বিধান, গণভোট পদ্ধতি পুনঃপ্রবর্তন, উচ্চকক্ষ সংসদ প্রতিষ্ঠা, বিরোধী দল থেকে ডেপুটি স্পিকার নিয়োগ, ন্যায়পাল নিয়োগ, ডিজিটাল নিরাপত্তা আইন, অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট বাতিল, বিশেষ ক্ষমতা আইন ৭৪ বাতিল, বেকার ভাতা প্রদানসহ ১৯ দফা প্রতিশ্রুতি রয়েছে।


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here