ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
Biz Barta :: বিজ বার্তা
Place your advertisement here

গামেন্টস খাত তদারকিতে উচ্চ পর্যায়ের কমিটি

বিজবার্তা রিপোর্ট :

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮  


ঢাকা : গার্মেন্টসখাত তদারকির জন্য সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার। বাণিজ্য সচিবের নেতৃত্বে এ কমিটিতে আরও রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সচিব, জননিরাপত্তা বিভাগ সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিজিএমইএ ও বিকেএমইএয়ের সভাপতি এবং শিল্প পুলিশের মহাপরিচালক।

এ কমিটি তৈরি পোশাক খাতের সার্বিক পরিস্থিতি মনিটর করবে। এ ছাড়া কমিটি প্রতি সাত দিন পর পর সভা করে পোশাক শিল্পের সার্বিক অবস্থা প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সম্পতি এক বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী এমন পদক্ষেপ নেয়া হয়েছে। ওই বৈঠকে আরও যেসব সিদ্ধান্ত নেয়া হয় তা হলো, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থা স্থানীয় প্রশাসন পোশাক শিল্পের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করবে এবং পোশাক শিল্পের সুষ্ঠু কর্ম পরিবেশ বজায় রাখার জন্য বিজিএমইএ কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

তৈরি পোশাক খাতের কমপ্লায়েন্স পরিস্থিতির উন্নয়ন গঠিত রেমিডিয়েশন কর্ডিনেশনস সেল (আরসিসি) এর সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ এবং অসমাপ্ত রেডিয়েশন কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে হবে। তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সাথে বহিরাগত কোনো লোক যাতে কর্ম পরিবেশ বিঘ্নিত করতে না পারে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থা বা জেলা প্রশাসক ও পুলিশ সুপারগণ সার্বক্ষণিক সচেষ্ট থাকবে। প্রত্যেক জেলার জন্য বিজিএমইএ ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্ধারণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্থানীয় প্রশাসনকে সার্বিক পরিস্থিতি অবহিত করবে।

সভায় তৈরি পোশাক কারখানা সমূহের কর্ম পরিবেশ সম্পর্কে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর জেলা প্রশাসক এবং ঢাকা ও গাজীপুরের পুলিশ সুপার সন্তোষ প্রকাশ করেন। তবে, শ্রমিকদের বেতন-ভাতা নিয়মিত পরিষদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিজিএমইএ এর নেতৃবৃন্দকে অনুরোধ জানানো হয়।


Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here
Place your advertisement here