মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১  

কতো সম্পত্তির মালিক জো বাইডেন!

বিজবার্তা রিপোর্ট :

বিজ বার্তা

প্রকাশিত : ০৭:১০ পিএম, ৮ নভেম্বর ২০২০ রোববার

কারও কারও কাছে তিনি মিডল ক্লাস জোনামেই পরিচিত ছিলেন। আজ সেই জো বাইডেনই আমেরিকার প্রেসিডেন্ট। মিডল ক্লাস জোনামে পরিচিত হলেও বাস্তবে তাঁর সম্পত্তির মূল্য কয়েক লক্ষ ডলার।

 

প্রেসিডেন্ট নির্বাচনের সময় সম্পত্তির যে হলফনামা দিতে হয়েছে ২০১৬, ১৭ এবং ১৮-র স্টেট এবং ফেডেরাল আয়কর রিটার্নের যে হিসেব পাওয়া গিয়েছে, ফোর্বস-এর ২০১৯-এর রিপোর্ট অনুযায়ী, বাইডেনের মোট সম্পত্তির পরিমাণ ৯০ লক্ষ ডলার। তার মধ্যে ডেলাওয়ারে রয়েছে ৪০ লক্ষ ডলারের দুটি বাড়ি। নগদ এবং বিনিয়োগ মিলিয়ে রয়েছে আরও ৪০ লক্ষ ডলার। এবং ১০ লক্ষ ডলার পেয়েছেন ফেডেরাল পেনশন হিসেবে।

 

১৯৭৩ থেকে ২০০৯ পর্যন্ত সেনেটর ছিলেন বাইডেন। সেনেট-এর হিস্টোরিক্যাল রেকর্ড বলছে, এই সময়ের মধ্যে বাইডেনের বেতন ৪২ হাজার ৫০০ ডলার প্রতি  বছর থেকে ১ লক্ষ ৭৪ হাজার ডলার পর্যন্ত হয়েছে। বাইডেন তখন উপহাস করে বলতেন, আমি কংগ্রেসের সবচেয়ে গরিব মানুষ

 

২০০৯-এ ভাইস প্রেসিডেন্ট হন বাইডেন। ২০১৭ পর্যন্ত ওই পদে ছিলেন। এই সময় তাঁর বেতন এক ধাক্কায় ৩০ শতাংশ বাড়ে। প্রতি বছরে সেই বেতন দাঁড়ায় প্রায় ২ লক্ষ ৩০ হাজার ডলার। ২০১৯-এ বাইডেন যখন তাঁদের আর্থিক সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে আনেন তখন তিনি জানিয়েছিলেন, ২০১৭ এবং ১৮-য় তাঁর এবং স্ত্রী জিলের সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৫ লক্ষ ডলার। সূত্র আনন্দবাজার পত্রিকা।